Step of Instructional Design

Step of Instructional Design



Instructional Design একটি পদ্ধতিগত প্রক্রিয়া যা শিখন অভিজ্ঞতার বিকাশ,উন্নতিকরন ও ডিজাইন এর সাথে সম্পর্কিত। একটি শিখন অভিজ্ঞতা কিরূপ হবে তা ডিজাইন করা ও পরবর্তী সময়ে তার উন্নতির জন্যও Instructional Design এর প্রয়োজনীয়তা রয়েছে।

এটি মূলত শিখন অভিজ্ঞতা ও নির্দেশনার উপর ভিত্তি করে তৈরি করা হয়। একটি সুন্দর ও কার্যকর Instructional Design এর মাধ্যমে শিক্ষার্থীরা কার্যকর ভাবে জ্ঞান ও দক্ষতা অর্জনে সক্ষম হয়।

ইন্সট্রাকশনাল ডিজাইনের অনেকগুলো ধাপ থাকলেও মোটা দাগে তিনটি ধাপে ইন্সট্রাকশনাল ডিজাইনকে স্তর বিন্যাস করা যায়। অর্থাৎ এই তিনটি ধাপে একটি কার্যকর Instructional Design করা যেতে পারে।

২। Analysis(বিশ্লেষণ):
  • Need assessment (প্রয়োজনীয়তা যাচাই) 
  • Situation analysis (পরিস্থিতি যাচাই)
এই ধাপে নির্দেশমূলক প্রয়োজন অর্থাৎ কি ধরনের Instruction প্রয়োজন এবং কোন শিক্ষার্থীদের কোন লক্ষ্য অর্জনের জন্য তৈরি করা হবে তা সনাক্ত করা। শিক্ষার্থীদের কি ধরনের জ্ঞান বা দক্ষতা অর্জন করতে সক্ষম  হবে তা নির্ধারণ করা। শিক্ষার্থীরা কারা এবং তাদের পূর্বের জ্ঞান ও অভিজ্ঞতা কি? ইত্যাদির যাচাই বাছাই করতে হবে। সেই সাথে যে দেশের বা যে প্রতিষ্ঠানের বা যে স্থানের শিক্ষার্থীদের Instructional Design করা হবে তাদের আর্থ সামাজিক প্রেক্ষাপট ও সাংস্কৃতিক পরিমণ্ডল বিশ্লেষণ করতে হবে। যাতে করে অনুমান করা যায় এই ডিজাইনটি তাদের জন্য উপযুক্ত হবে কি না।

২। Design (ডিজাইন):
  • Outlining strategies, activities, and resources ( পদ্ধতি ও কৌশল নির্ধারণ,শ্রেনি কার্যক্রম, এবং উপকরণ  
  • Lesson planning (পাঠ পরিকল্পনা)
  • Sequencing activities (সকল কার্যক্রম ধারাবাহিকতা নির্দিষ্টকরণ )
এই ধাপে মূলত পরিকল্পনা ও উপকরণ তৈরি করা হয়। কি বিষয়ে পাঠদান করা হবে? কিভাবে বিষয়বস্তু উপস্থাপন করা হবে? কি ধরনের নির্দেশমূলক পদ্ধতি এবং কার্যক্রম ব্যবহার করা হবে? তার একটি পরিকল্পনা তৈরির পর কোর্সের বা রূপরেখা তথা পাঠ পরিকল্পনা তৈরি করা, উপস্থাপন পদ্ধতি বা কৌশল নির্ধারণ করা প্রয়োজনে উপকরণ তৈরি করা , শিখন কার্যক্রম গুলো ধারাবাহিক ভাবে লেখা ও এই ধাপে design এর সাথে সাথে Implement ও করা হয় অর্থাৎ এই ধাপে শিক্ষার্থীদের কাছে নির্দেশনা প্রদান করা তথা বিশয়বস্তু উপস্থাপন করা হয়। এটি সরাসরি, অনলাইন মাধ্যম বা দুই পদ্ধতির সমন্বয় পদ্ধতি তথা Blended মাধ্যমেও হতে পারে । এই সকল বিষয় গুলোই এই ধাপের অন্তর্ভুক্ত।

৩। Evaluation:
  • Effectiveness in achieving outcomes
  • Formative and summative evaluation
এই ধাপে নির্দেশনার কার্যকারিতা পরিমাপ করা হয়। শিক্ষার্থীরা কি শিখন উদ্দেশ্য অর্জন করেছে? একটি ক্লাসের বা কোর্সের  কি  কি ভাল দিক রয়েছে , এবং কি উন্নত করা যেতে পারে? এসকল কিছু কোর্স চলাকালিন সময়ে বা একটি কোর্স বা ক্লাস শেষে মূল্যায়ন করা হয়। এটি কেবল মাত্র সেই কোর্সের মূল্যায়ন কোন ভাবেই শিক্ষার্থী মূল্যায়ন নয়।



إرسال تعليق

Cookie Consent
We serve cookies on this site to analyze traffic, remember your preferences, and optimize your experience.
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.